দক্ষিণ চীন সাগরে বিমানবাহী রণতরী নিয়ে ব্রিটেনের মহড়া; পরিণতির বিষয়ে কঠোর হুঁশিয়ারি দিল চীন! ছবি-সংগ্রহ

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): দক্ষিণ চীন সাগরে বিমানবাহী রণতরী পাঠিয়েছে ব্রিটেন। এ জন্য চীন এর পরিণতির বিষয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছে। ব্রিটেনে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত বলেছেন, মার্কিন যুদ্ধজাহাজগুলো অবৈধভাবে দক্ষিণ চীন সাগরে পাঠিয়েছে।

এ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্রিটেন যোগ দেওয়ায় গোটা অঞ্চল বিপদের মুখে পড়বে এবং লন্ডনের সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে। হংকং ইস্যুতে দুই দেশের মধ্যে উত্তেজনার মাঝেই বিমানবাহী রণতরী পাঠানোর সিদ্ধান্ত জানায় ব্রিটেন।

ব্রিটিশ সরকার হংকংয়ের অধিবাসীদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব উত্থাপনের পর চীন ক্ষুব্ধ হয়। এর আগে গত সপ্তাহে শক্তি প্রদর্শনের জন্য দক্ষিণ চীন সাগরে দু’টি বিমানবাহী রণতরী পাঠায় মার্কিন যুক্তরাষ্ট্র।

এর ফলে স্বাভাবিকভাবেই ভীষণ ক্ষুব্ধ হয়েছে চীন সরকার। দক্ষিণ চীন সাগর হচ্ছে প্রশান্ত মহাসাগরের অংশ। চীন এই সাগরের ওপর পূর্ণ কর্তৃত্ব দাবি করছে। এছাড়া ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই এবং তাইওয়ানও কিছু অংশের মালিকানার দাবিদার।

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এই সাগরকে আন্তর্জাতিক পানিসীমা হিসেবে গণ্য করে এই সাগরে অবাধে জাহাজ ও সাবমেরিন চলাচল অব্যাহত রাখতে চাইছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here