এবারের হজ্ব পালন করা গেলেও কাবা স্পর্শ করা নিষিদ্ধ !

সুপ্রভাত বগুড়া (ধর্ম ও জীবন): বিশ্বব্যাপী করোনাভাইরাসের তাণ্ডবে অসহায় হয়ে পড়েছে গোটা দুনিয়া। বিশ্বের তাবৎ আধুনিক চিকিৎসা হয়ে পড়েছে অকেজো। অন্যান্য দেশের মতো সৌদি আরবেও হানা দিয়েছে করোনাভাইরাস। এর বিষাক্ত ছোবলে ইতোমধ্যে দেশটিতে আক্রান্ত হয়েছে ২ লাখের অধিক মানুষ।

মৃত্যু হয়েছে ১ হাজার ৯১৬ জনের। সোমবার (৬ জুলাই) রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানায়, এবারের হজ পালনের সময় কাবা স্পর্শ করতে পারবেন না হাজীরা। নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের সমাবেশ ও সভা। করোনার সংক্রমণ প্রতিরোধে এবারের হজে এক হাজার জনকে সুযোগ দেওয়ার কথা গত জুনে জানায় সৌদি সরকার।

আধুনিক যুগে প্রথমবার বিদেশি মুসলিমদের জন্য হজ নিষিদ্ধ করে দেশটির কর্তৃপক্ষ। এবার নতুন করে কিছু স্বাস্থ্যবিধি যুক্ত করল সৌদি সরকার। ইসলামের পবিত্র নিদর্শন কাবা স্পর্শ করা যাবে না এবারের হজে। নামাজের সময় তো বটেই, কাবা শরীফ তাওয়াফের সময়ও দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজীদের মধ্যে।

রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এক বিবৃতিতে এসব তথ্য জানায়। সীমিত সংখ্যক হাজী মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন। ১৯ জুলাই থেকে শুরু হয়ে ২ আগস্ট পর্যন্ত চলবে এবারের হজ, এই সময়ে হাজী ও আয়োজকদের প্রত্যেকের জন্য সর্বদা মাস্ক পরা বাধ্যতামূলক করা  হয়েছে। :রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here