সুপ্রভাত বগুড়া (জাতীয়): প্রায় ৪ মাস হতে চলল কিন্তু এখনও দেশে করোনা ভাইরাসের প্রকোপ কমছে না, বরং দিনের ব্যবধানে আশঙ্কাজনক হারে বেড়েই চলেছে। ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত ছাড়িয়ে গেছে দেড় লক্ষাধিক। আর মৃত্যুর সংখ্যা প্রায় দুই হাজার।

গত কয়েক সপ্তাহ ধরে বাংলাদেশ সংখ্যা বৃদ্ধি পাচ্ছে ব্যাপক হারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও’র হিসেবে, সপ্তাহে নতুন করে করোনা ভাইরাস আক্রান্তদের র‌্যাংকিংয়ে শুক্রবার বাংলাদেশ ৮ম স্থানে উঠে এসেছে। সপ্তাহের বিবেচনায় শুক্রবার (৩ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে বাংলাদেশকে ৮ নম্বরে দেখা গেছে।

এতে আরও দেখা গেছে, ডব্লিউএইচওর দেশ, এলাকা ও অঞ্চল ভিত্তিক তৈরি মহামারি ড্যাশবোর্ডে বাংলাদেশে গত সাত দিনে নতুন করে ২৬,৫৯৮ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। অন্যদিকে, ডব্লিউএইচওর প্রতিদিন নতুন করে কোভিড-১৯ এ আক্রান্তের প্রতিবেদন অনুসারে বিশ্বের মধ্যে ৯ম স্থানে রয়েছে বাংলাদেশ।

শীর্ষ ১২ দেশের এই তালিকায় প্রথমেই রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৭ দিনে আক্রান্ত রোগী পাওয়া গেছে ৩ লাখ ৪ হাজার ১৫৬ জন। দ্বিতীয় ব্রাজিল। লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশটিতে এই সময়ে কভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৬০ হাজার ১২২ জন।

তিন নম্বরে ভারত, ১ লাখ ৩৫ হাজার ১৪৩ জন। চতুর্থ দক্ষিণ আফ্রিকা। সাতদিনে দেশটিতে পাওয়া গেছে ৪৯ হাজার ৬৮৬ জন। পরের দেশগুলো রাশিয়া (৪৭,১৭১), মেক্সিকো (৩৪,৯২৩), সৌদি আরব (২৬,৯৬৯)। বাংলাদেশের পরে যথাক্রমে পাকিস্তান (২৬,১৫১), চিলি (২৫,৪৭৭), কলম্বিয়া (২৪,৮৯৬) এবং পেরু (২৩,৭৮৮)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here