করোনা পরীক্ষায় সর্বনিম্ন ফি নির্ধারণ হয়েছে ২০০ টাকা । প্রতিকী-ছবি

তবে বাড়ি থেকে নমুনা সংগ্রহ ও পরীক্ষা ফি ৫০০ টাকা !

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য কণিকা): সরকারি হাসপাতালে এখন থেকে আর বিনামূল্যে করোনা পরীক্ষা হবে না। বুথ ও হাসপাতালে সর্বনিম্ন ফি নির্ধারণ হয়েছে ২০০ টাকা। আর বাড়ি থেকে নমুনা সংগ্রহ ও পরীক্ষা ফি ৫০০ টাকা। হাসপাতালগুলোতে প্রজ্ঞাপন পৌঁছানোর পরই কার্যকর হবে এই ফি।

করোনা পরীক্ষায় শৃঙ্খলা ফেরাতেই সিদ্ধান্ত, জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। দেশে করোনা পরীক্ষা শুরু হয় গত ২১ জানুয়ারি থেকে। প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। শুরুতে শুধু আইইডিসিআরে পরীক্ষা হলেও এখন ৬৮ ল্যাবে চলছে নমুনা পরীক্ষা।

দেশে প্রতিদিন ১৭ থেকে ১৮ হাজার নমুনা পরীক্ষা হয়। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৭ লাখ ৩২ হাজার নমুনা। একেকটি পরীক্ষায় খরচ হয় ২ হাজার ৭০০ টাকা। একটি কিটের দাম ২ হাজার ৩০০ আর বাঁকি টাকা আনুষঙ্গিক ব্যয়।

সব মিলিয়ে করোনা পরীক্ষা বাবদ এ পর্যন্ত সরকারের ব্যয় প্রায় ২শ কোটি টাকা। করোনা সংক্রমণের ১১৪ দিনে এসে সরকারি হাসপাতালে করোনা পরীক্ষার ইউজার ফি ঠিক করে দিল সরকার। বুথ ও হাসপাতালে পরীক্ষা ফি ২০০ টাকা।

আর বাড়ি থেকে নমুনা নিয়ে পরীক্ষার ফি ৫০০ টাকা। তবে মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরীব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে। করোনা টেস্ট বাবদ আদায় করা অর্থ জমা হবে সরকারি কোষাগারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here