অবশেষে আবিষ্কার হলো কোভিড-১৯ এর জীবনরক্ষাকারী প্রথম ওষুধ "ডেক্সামেথাসোন"

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য কণিকা): কভিড-১৯ মোকাবেলায় সম্ভাব্য কার্যকরী ঔষধ তৈরীতে এখনও চরছে নানা পরীক্ষা-নিরীক্ষা উদ্ভাবনী কার্যক্রম, তবে এরই মাঝে বিজ্ঞানীরা এবার শোনালেন আশার বাণী। বিজ্ঞানীরা বলছেন ডেক্সামেথাসোন নামে সস্তা ও সহজলভ্য একটি ওষুধ করোনাভাইরাসে গুরুতর অসুস্থ রোগীদের জীবন রক্ষা করতে সাহায্য করবে।

কোভিড-১৯ এর জীবনরক্ষাকারী প্রথম ওষুধ “ডেক্সামেথাসোন”। ছবি-সংগৃহীত

জাতিসংঘের বিশেষজ্ঞরা বলছেন প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এই স্বল্প মাত্রার স্টেরয়েড চিকিৎসা একটা যুগান্তকারী আবিষ্কার। এই ওষুধ ব্যবহার করলে ভেন্টিলেটারে থাকা রোগীদের মৃত্যুর ঝুঁকি এক তৃতীয়াংশ কমানো যাবে।

আর যাদের অক্সিজেন দিয়ে চিকিৎসা করা হচ্ছে তাদের ক্ষেত্রে মৃত্যুর হার এক পঞ্চমাংশ কমানো যাবে। বিশ্বে এই ওষুধ নিয়ে সর্ববৃহৎ যে ট্রায়াল বা পরীক্ষা চালানো হচ্ছিল তার অংশ হিসাবে দেখা হচ্ছিল এই ওষুধ করোনাভাইরাসের চিকিৎসায়ও কাজ করবে কিনা।

গবেষকরা অনুমান করছেন ব্রিটেনে যখন করোনা মহামারি শুরু হয়েছে তার প্রথম থেকেই যদি এই ওষুধ ব্যবহার করা সম্ভব হতো তাহলে পাঁচ হাজার পর্যন্ত জীবন বাঁচানো যেত। কারণ এই ওষুধ সস্তা ও সহজলভ্য।

তারা বলছেন, বিশ্বের দরিদ্র দেশগুলোতে কোভিড ১৯ রোগীদের চিকিৎসায় এই ওষুধ বিশালভাবে কাজে লাগতে পারে। এবং যেসব দেশ রোগীদের সামলাতে হিমশিম খাচ্ছে এটা তাদের জন্য বিশাল সুখবর। সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here