সুপ্রভাত বগুড়া ডেস্ক: প্রতি বছরই বাড়ছে বাজেটের আকার। সরকার বা অর্থমন্ত্রী পরিবর্তন হলেও উন্নতির ধারায় রয়েছে বাংলাদেশের অর্থনীতি। স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেটের আকার ছিল সাতশো ৮৬ কোটি টাকার।

২০২০-২১ অর্থবছরে এটি বেড়ে হচ্ছে সাড়ে পাঁচ লাখ কোটি টাকার বেশি। স্বাধীন বাংলাদেশের ৪৯ তম বাজেট এবার। ১৯৭২ সালে প্রথম বাজেট দেন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। এবার উত্থাপন করছেন আ হ ম মুস্তফা কামাল।

এই সময়ে মোট ১৩ জন সংসদে বাজেট পেশ করেছেন। স্বাধীনতা পরবর্তী ভঙ্গুর অর্থনীতির দেশে মাত্র সাতশো ৮৬ কোটি টাকার বাজেট দেন তাজউদ্দীন আহমদ। একসাথে দুই অর্থবছরের বাজেট ঘোষণা করেন তিনি।

রপর আরো দুইবার বাজেট দেন তাজউদ্দীন আহমদ, সেটি সবশেষ দাঁড়ায় এক হাজার চুরাশি কোটি টাকার। ১৩ জনের মধ্যে সবচে বেশিবার বাজেট দিয়েছেন আবুল মাল আবদুল মুহিত ও এম সাইফুর রহমান। দুজনেই ১২টি বাজেট উত্থাপন করেছেন। তবে আবুল মাল আবদুল মুহিতই টানা ১০ বার বাজেট পেশ করেছেন আওয়ামীলীগের হয়ে।

তিনি প্রথম বাজেট দেন ১৯৮২-৮৩ সালে, এরশাদের শাসনামলে। সেটার আকার ছিল চার হাজার ৭৩৮ কোটি টাকা। আর সবশেষ ২০১৮-১৯ অর্থবছরে তার বাজেটের আকার ছিল চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার। বিএনপি সরকারের অর্থমন্ত্রী এম সাইফুর রহমান ১৯৮০-৮১ অর্থবছরে তার প্রথম বাজেটের আকার ছিল চার হাজার একশো আট কোটি টাকার।

আর ২০০৬-৭ অর্থবছরে সাইফুর রহমানের সবশেষ বাজেটের আকার ছিল ৬৯ হাজার ৭৪০ কোটি টাকার। টানা ছয় বার বাজেট দেন আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী শাহ্ এএমএস কিবরিয়া। তিনি প্রথম ১৯৯৬-৯৭ সালে বাজেট তুলে ধরেন, যেটি ছিল ২৪ হাজার ৬০৩ কোটি টাকার। আর শেষটি দেন ২০০১-২০০২ অর্থবছরে ৪২ হাজার ৩০৬ কোটি টাকার।

৯৯৬-৯৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদও বাজেট দেন। সেটির স্থায়িত্ব ছিল খুব অল্প সময়ের। এছাড়া চারবার বাজেট দিয়েছেন এরশাদ সরকারের অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান।

এরপর তিন বার বাজেট পেশ করেন জিয়াউর রহমান, দুই বার করে দেন মেজর অবসরপ্রাপ্ত মুনিম এবং মির্জ্জা আজিজুল ইসলাম এবং একবার করে বাজেট দিয়েছেন ড. এম এন হুদা এবং ড. ওয়াহিদুল হক।

২০১৯-২০ অর্থবছরে প্রথমবার পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট দেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। অসুস্থতার কারণে পুরো বাজেট সংসদে উপস্থাপন করতে না পারায় উত্থাপন করেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার আহম মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট। বঙ্গবন্ধুর শাসনামল থেকে তার মেয়ে শেখ হাসিনার সময়ে এসে বাজেটের আকার বেড়েছে প্রায় ৭২০ গুণ। যার আকার সাড়ে পাঁচ লাখ কোটি টাকার বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here