আদমদীঘিতে কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ। ছবি-শিমুল হাসান

সুপ্রভাত বগুড়া (শিমুল হাসান, আদমদীঘি,বগুড়া): আর কয়দিন বাদেই কৃষকরা বোরো ধান কাটা শুরু করবেন। এরই পরিপ্রেক্ষিতে চলতি বোরো মৌসুমে কৃষকরা যাতে সঠিক সময়ে জমির ধান কেটে ঘরে তুলতে পারেন সে লক্ষ্যে সরকারি ভুর্তূকি মূল্যে বগুড়ার আদমদীঘিতে ১জন কৃষকের মাঝে ধান কাটার কম্বাইন হারভেস্টার মেশিন বিতরন করা হয়েছে।

কৃষি যন্ত্রপাতিতে সহায়তা বাস্তবায়ন ও মনিটরিং সেলের তত্ত্বাবধানে পরিচালক বাজেটের আওতায় ২০১৯- ২০২০ অর্থবছরে উন্নয়ন সহায়তার লক্ষ্যে সরকারি ৫০% ভুর্তূকি মূল্যে কৃষকের মাঝে ধান কাটা ও মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দীর জন্য এই কম্বাইন হারভেস্টার মেশিন বিতরন করা হয়।আজ রোববার দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা চেয়ারম্যান আলহাজ সিরাজুল ইসলাম খান রাজু উপস্থিত থেকে প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী কম্বাইন হারভেস্টার মেশিন হস্তান্তর করেন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারীসহ অন্যান্যরা।কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী বলেন, করোনা ভাইরাসের কারণে সবকিছুর সঙ্গে দেশের কৃষিখাত বিপর্যস্ত হয়ে পড়েছে। কৃষকদের মাঝে আধুনিক কৃষি প্রযুক্তি ও যন্ত্রপাতিগুলো স্বল্প মূল্যে ও সহজে পৌছে দিতেই বর্তমান সরকার কৃষিখাতে ভুর্তূকি প্রদান করে আসছে।

কৃষকরা এই কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে ১ঘন্টায় ১একর জমির ধান একসঙ্গে কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে পারবেন।এছাড়াও আশেপাশের কৃষকরাও স্বল্প মূল্যে এই মেশিন ভাড়া নিয়েও ধান কাটতে ও মাড়াই করতে পারবেন। আশা করি এই সংকটময় সময়ে প্রধানমন্ত্রীর দেওয়া এই উপহার কৃষকদের কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে অগ্রনী ভূমিকা রাখবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here