'রেমডেসিভির' ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। ছবি-সংগৃহীত

সুপ্রভাত বগুড়া ডেস্ক: করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগের চিকিৎসায় জরুরি প্রয়োজনে ‘রেমডেসিভির’ ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প ওষুধ তৈরিকারী প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও’ডেকে সঙ্গে নিয়ে এই ঘোষণা দেন। খবর নিউইয়র্ক টাইমসের।

ট্রাম্প জানান, তিনি হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্সের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের সঙ্গে এই ওষুধ ব্যবহারের বিষয়ে কথা বলেছেন। টাস্কফোর্সের সদস্য অ্যান্থনি ফউসি ও দেবোরাহ ব্রিক্স ছাড়াও এফডিও প্রধান স্টিফেন হাহন ওষুধ অনুমোদনের বিষয়ে সম্মতি দিয়েছেন।

এর আগে মার্কিন বিজ্ঞানীরা ‘রেমডেসিভির’–এর কার্যকারিতার বিষয়ে হোয়াইট হাউসকে জানিয়েছিল। ক্লিনিক্যাল ট্রায়াল হিসেবে এই ওষুধের কার্যকারিতার প্রমাণের পর একেবারে আশঙ্কাজনক রোগীদের ক্ষেত্রে ‘রেমডেসিভির’ ব্যবহৃত হচ্ছিল।

তবে এফডিএ এর অনুমোদনের পর যুক্তরাষ্ট্রে চিকিৎসকরা এখন থেকে এই ওষুধ প্রেসক্রাইব করতে পারবেন। উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে যুক্তরাষ্ট্র সবার শীর্ষে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে এখন পর্যন্ত দেশটিতে প্রায় ১১ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সেখানে ইতোমধ্যেই এই ভাইরাসে ৬৪ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here