এখনই লকডাউন তুলে নেয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি : বরিস জনসন

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন প্রায় দু’সপ্তাহ আগেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। গত সোমবার তিনি ডাউনিং স্ট্রিটে ফিরে গেছেন এবং ফের শুরু করেছেন দাপ্তরিক কাজকর্ম। কাজে যোগ দেয়ার প্রথম দিনেই তিনি সাফ জানিয়ে দিয়েছেন, আপাতত লকডাউন তোলার কথা ভাবছে না তার সরকার।

করোনা-আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বরিস। শ্বাসকষ্ট হওয়ায় বেশ কয়েক দিন আইসিইউতেও থাকতে হয়েছিল তাকে। কিছুদিন আগে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে চেকার্সে নিজের বাড়িতে ফিরেছিলেন তিনি। রোববার রাতে সরকারি বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিটে ফিরে এসেছেন।

পরদিন থেকেই তিনি কাজে যোগ দিয়েছেন। কাজে যোগদানের প্রথম দিন সোমবার ১০ নং ডাউনিং স্ট্রিটের বাইরে দাঁড়িয়ে প্রথমেই সরকারের নির্দেশ মেনে এক মাস লকডাউনের থাকার জন্য ব্রিটেনের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন বরিস। অনেক দিন ছুটিতে থাকার জন্য দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন প্রধানমন্ত্রী।

এসময় তিনি বলেন, ‘এত দিন কাজ না-করাটা আমার স্বভাববিরুদ্ধ।’ এরপরই তিনি লকডাউন অব্যাহত রাখার সপক্ষে যুক্তি তুলে ধরেন। জানান, দেশে এখনই লকডাউন তুলে নেয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

তার ভাষায়, ‘জানি এটা কঠিন। যত দ্রুত সম্ভব অর্থনীতিকে সচল করার চেষ্টা করছি। কিন্তু তা করতে গিয়ে দ্বিতীয় দফায় সংক্রমণ মাথাচাড়া দিলে ব্রিটেনের মানুষের এত দিনের চেষ্টা বিফলে যাবে।’

এসময় বরিস আরও জানান, দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। সংক্রমণের সংখ্যা আগের তুলনায় কমলেও তার সরকারের লক্ষ্য এখন দ্বিতীয় দফায় করোনার আবির্ভাব ঠেকানো।

তিনি বলেন, ‘সবে আমরা সংক্রমণকে আয়ত্তে আনতে শুরু করেছি। এখনই যদি হাল ছেড়ে দিই তাহলে সামনে আরও সমূহ বিপদ হতে পারে।’ তাই দেশবাসীর প্রতি তার আহ্বান, ‘লকডাউনে দিনগুলোতে আপনারা অনেক দিন ধরে কষ্ট করছেন। এবার আর একটু ধৈর্য্য ধরুন।’

সূত্র: আনন্দবাজার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here