করোনার ছোবলে এখন পর্যন্ত বিশ্বে মৃত ১ লাখ ৫৪ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত ২২ লাখ!

সুপ্রভাত বগুড়া ডেস্ক : প্রাণঘাতি নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) বিশ্বজুড়ে গত ২৪ ঘন্টায় মারা গেছেন সাড়ে ৮ হাজারেরও বেশি মানুষ। যার মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছেন আড়াই হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে এক লাখ ৫৪ হাজার আর আক্রান্ত প্রায় সাড়ে ২২ লাখ।

সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৬ লাখ মানুষ। যুক্তরাষ্ট্রে প্রথম করোনা আক্রান্ত রোগীর সন্ধান মেলে গত ২১ জানুয়ারি। এর এক মাস পর ২৯ ফেব্রুয়ারি ঘটে প্রথম প্রাণহানি। এরপর থেকে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে।

মারা গেছেন ৩৭ হাজারেরও বেশি মানুষ। তবে এতো ভয়াবহ পরিস্থিতিতেও লকডাউন তুলে অর্থনৈতিক কর্মকাণ্ড সচলের পরিকল্পনা ঘোষণা করে তোপের মুখে পড়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অনেক অঙ্গ রাজ্যই এ সিদ্ধান্ত মানতে নারাজ আর কয়েকটি রাজ্যে হয়েছে সরকারবিরোধী বিক্ষোভও।

এ অবস্থায় টুইট বার্তায় করোনা মোকাবিলায় ভার্জিনিয়া, মিনেসোটা ও মিশিগানের ডেমোক্র্যাট গভর্নররা বেশি কঠোর বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে যথাযথ নথি ছাড়া হাসপাতালে অনুপস্থিত থাকলে বেতন কাটার সিদ্ধান্তের প্রতিবাদে নিউইয়র্কে বিক্ষোভ করেছেন স্বাস্থ্যকর্মীরা।

শহরটিতে ৯ শর বেশি স্বাস্থ্যকর্মীর শরীরে মিলেছে ভাইরাস। ঝুঁকি এড়াতে প্রত্যেক বাসিন্দার মাস্ক পরা বাধ্যতামূলক করেছে স্যান ফ্রান্সিসকো। আর পুরো শিক্ষাবর্ষই স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের ২৪টি রাজ্য। প্রাণহানির দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ইতালিতে মৃত্যু হয়েছে ২২ হাজারের বেশি।

আর স্পেনে সেই সংখ্যা ছাড়িয়েছে ২০ হাজার। এছাড়াও ফ্রান্সে ১৮ ও যুক্তরাজ্যে ১৪ হাজার ছাড়িয়েছে মৃত্যু। ২৪ ঘণ্টায় নতুন করে যুক্তরাজ্যে ৮৪৭, ফ্রান্সে ৭৬১, স্পেনে ৬৮৭, ইতালিতে ৫৭৫ জনের মৃত্যু হয়েছে।

একদিনে ৩০০ জনের বেশি প্রাণহানি হয়েছে জার্মানি ও বেলজিয়ামেও। এ পর্যন্ত বিশ্বের ২১০ দেশ ও অঞ্চলে ছড়িয়েছে কোভিড নাইন্টিন। এখন পর্যন্ত কার্যকর ওষুধ আবিস্কার না হওয়ায় ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে পুরো বিশ্ব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here