সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): ভারতের পশ্চিমবঙ্গে খোলাবাজারে পেঁয়াজের অগ্নিমূল্য। দাম উঠছে কেজিপ্রতি ১২০ থেকে ১৩০ টাকা। পাইকারি বাজারে পেঁয়াজ কার্যত উধাও।

যেখানে পাইকারি বাজারে দক্ষিণের রাজ্যগুলো থেকে প্রতিদিন ১০ থেকে ১৫ গাড়ি পেঁয়াজ আসে, সেখানে এসেছে মাত্র ছয় গাড়ি।

আবার শিয়ালদহ বাজারে মাত্র এক গাড়ি পেঁয়াজ এসেছে। কম আমদানির জেরে খোলাবাজারে দামও উঠছে লাফিয়ে-লাফিয়ে। এ পরিস্থিতিতে সাধারণ মানুষকে স্বস্তি দিতে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত আগেই জানিয়েছিল রাজ্য সরকার।

সে অনুসারে রাজ্য সরকার ‘সুফল বাংলা’র দোকানে সস্তার পেঁয়াজ জোগানে নিজেরাই কিনছে ১০২ টাকা কেজি দরে। তবে বিক্রি করা হচ্ছে ৫৯ টাকা কেজি দরে।

আরো বেশি সংখ্যক মানুষকে স্বস্তি দিতে স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্তের পর এবার রেশন দোকান থেকেও কম দামে পেঁয়াজ বিক্রি করবে রাজ্য সরকার।

শহরের পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন, দক্ষিণের রাজ্য থেকে পেঁয়াজ আসছেই না। পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় সরকার বিদেশ থেকে পেঁয়াজ আমদানির কথা বললেও তা এখনো হয়নি।

পাইকারি বাজার থেকে ভর্তুকি দিয়ে পেঁয়াজ কিনে ৯৩৫টি কাউন্টার থেকে বিক্রি করা হবে। কেজি প্রতি দেওয়া হবে ৫০ টাকা ভর্তুকি। প্রতি পরিবারের জন্য এক কেজি করে পেঁয়াজ বরাদ্দ করেছে রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here